1. send2titas@gmail.com : admincn :
  2. editorctvnews@gmail.com : Channel News Admin : Channel News Admin
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০২:০৫ অপরাহ্ন

আবারও অলিম্পিকে হবে ব্যাটে-বলের লড়াই

  • প্রকাশিত : মঙ্গলবার, ১০ অক্টোবর, ২০২৩
  • ৩৭ ১০ জন পড়েছে

চ্যানেল নিউজ : চূড়ান্ত সিদ্ধান্ত এখনও নেওয়া হয়নি। তবে সংবাদমাধ্যমে জোরালো আভাস মিলেছে। ২০২৮ সালের লস অ্যাঞ্জেলস অলিম্পিক গেমসে ফিরছে ক্রিকেট ইভেন্ট। ১৯০০ সালে প্রথম অলিম্পিকেই কেবল ক্রিকেট খেলা হয়েছিল। সবকিছু ঠিক থাকলে ১২৮ বছর পর আবারও অলিম্পিকে হবে ব্যাটে-বলের লড়াই।
সোমবার (৯ অক্টোবর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এলএ২৮ আয়োজকরা জানায়, বেসবল/সফটবল, ফ্ল্যাগ ফুটবল, ল্যাক্রোসে ও স্কোয়াশের সঙ্গে ক্রিকেটকেও নতুন খেলা হিসেবে অন্তর্ভুক্ত করতে সুপারিশ করা হয়েছে।
আয়োজকরা আরও নিশ্চিত করেছে, তাদের সুপারিশ পর্যবেক্ষণ করবে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি)। আগামী ১৪ ও ১৫ অক্টোবর ভারতের মুম্বাইয়ে নির্বাহী বোর্ডে বৈঠক শেষে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।
অলিম্পিককে বিশ্বের অন্যতম বড় ক্রীড়া আসর ধরা হয়। কিন্তু সেই অলিম্পিকেই এতদিন ছিল না ক্রিকেটের মতো বৈশ্বিক একটি ক্রীড়া প্রতিযোগিতা। বিশ্বের ১০৮টি দেশ আইসিসি ক্রিকেট কাউন্সিলের সদস্য। এতবড় ক্রীড়াজজ্ঞে ক্রিকেটের মতো জনপ্রিয় খেলা না থাকায় অনেকদিন ধরেই এটা নিয়ে আলোচনা চলছিল।
গতবছরের জুলাই থেকেই ক্রিকেটকে অলিম্পিকে ফিরিয়ে আনতে চেষ্টা করে যাচ্ছে আইসিসি। মূলত অলিম্পিকে টি-২০ ক্রিকেটকেই প্রস্তাব করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। যেখানে পুরুষ ও নারী উভয় ক্রিকেটেই ৬টি করে দল খেলবে। এই ছয়টি দল থাকবে আইসিসি টি-টোয়েন্টি ক্রিকেট র‍্যাঙ্কিংয়ের শীর্ষ ৬টি দল।
আইসিসির পক্ষ থেকে টি-১০ ও ওয়ানডের জন্যেও প্রস্তাব দেওয়া হয়েছিল। যা পরবর্তীতে অলিম্পিক কমিটি বাতিল করে দেয়। এখনো টুর্নামেন্ট কী রকম হবে সেটি নিয়ে সিদ্ধান্ত হয়নি। তবে দ্রুতই সেটি হবে বলে আশা ব্যক্ত করেছে আইসিসি।
অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তির আভাস পেয়ে আনন্দিত আইসিসির চেয়ারম্যান জর্জ বার্কলে প্রতিক্রিয়ায় জানিয়েছেন, ‘আমরা আনন্দিত যে, এলএ২৮ অলিম্পিকে ক্রিকেটকে অন্তর্ভুক্তির সুপারিশ করেছে। যদিও এটা চূড়ান্ত সিদ্ধান্ত নয়, কিন্তু এটা খুব তাৎপর্যপূর্ণ মাইলফলক যে এক শতাব্দিরও বেশি সময় পর প্রথমবার অলিম্পিকে ক্রিকেট দেখতে যাচ্ছি আমরা।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
© All rights reserved © 2018 Channel News
Design & Developed By: Gausul Azam IT