1. send2titas@gmail.com : admincn :
  2. editorctvnews@gmail.com : Channel News Admin : Channel News Admin
রবিবার, ০৩ মার্চ ২০২৪, ০৬:২৭ পূর্বাহ্ন

যেখানে পুরুষদের বাছাই করেন নারীরা!

  • প্রকাশিত : বুধবার, ৬ ডিসেম্বর, ২০২৩
  • ৩৫ ১০ জন পড়েছে

চ্যানেল নিউজ, ঢাকা, বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩ : নাইজার, ক্যামেরন অথবা নাইজেরিয়ায় অদ্ভুত এক যাযাবর উপজাতি গোত্র আছে। এর নাম ওডাবে। এই গোত্রে প্রতি বছর অস্বাভাবিক এক উৎসব হয়। সেখানে পুরুষরা নানা রকম ‘মেকআপ’ নিয়ে উপস্থিত হন। সুন্দর করে সাজার রীতিমতো এক প্রতিযোগিতা চলে।
এর উদ্দেশ্য উৎসবে যাওয়া যুবতী বা নারীদের মন জয় করা। সেখানে কোনো কনের যদি কাউকে ভাল লেগে যায়, তাহলে তাকে তিনি বিয়ে করেন। আবার এমনও হয় কোনো পুরুষকে এক রাতের জন্য বিছানায় নেন কোনো নারী।
কখনো কখনো কয়েক রাত ভোগ করেন বেছে নেয়া পুরুষকে। সাহারা মরুর প্রান্তে বসবাস ওডাবে উপজাতির।
তারা ক্যামেরনের উত্তরাঞ্চলে গুয়ারেওলে উৎসবের আয়োজন করেন। একজন যুঁৎসই সঙ্গীকে খুঁজে পেতে পুরুষরা নানা রকম নাচ দিয়ে অভিভূত করার চেষ্টা করেন। কোনো সিঙ্গেল নারী বা যুবতী সেখানে উপস্থিত হয়ে পছন্দের যুবককে বাছাই করেন। তার কাঁধে হাত দেন। এরপর রাতের জন্য নিয়ে যান জঙ্গলে। অথবা এমনও হয় তাকে পছন্দ হওয়ায় বিয়েও করে নেন।
লন্ডনের একটি ট্যাবলয়েড পত্রিকার অনলাইন সংস্করণে এ খবর প্রকাশ হয়েছে।
এতে বলা হয়েছে, নিউ ইয়র্ক ভিত্তিক জ্যান পার্কার এমনই এক উৎসবে যোগ দিয়েছিলেন।
তিনি বলেন, কেউ কেউ মনে করেন এ উৎসব হলো সুন্দর প্রতিযোগিতা। পুরুষরা মেকআপ নিয়ে সাজেন। পোশাক সাজান। সুনির্দিষ্ট নাচ নিয়ে উপস্থিত হন। এর মধ্য দিয়ে তারা তাদের শক্তি এবং ক্ষমতা দেখান। আশা তাদের একজন যুবতী তাদেরকে বেছে নেবেন। এটা এমন একটা উৎসব যেখানে পুরুষদের বাছাই করেন নারীরা।
তারপর তার সঙ্গে রাত কাটান অথবা তাকে বিয়ে করেন। পুরো উপজাতি গোষ্ঠী এই নাচ-গানের উৎসব দেখতে হাজির হন। সবচেয়ে বেশি আকর্ষণ থাকে যুবতীদের দিকে। তারা কেউ কেউ বহু মাইল পথ পাড়ি দিয়ে হাজির হন এতে।
জ্যান বলেন, বছরে একবার হয় এই উৎসব। ক্যামেরনে এমন এক উৎসবে উপস্থিত হয়েছিলেন জ্যান। তিনি বলেন, করোনা মহামারির কারণে তিন বছর সেখানে এই উৎসব হয়নি। তারপর এবার উৎসবে যোগ দিয়েছেন কমপক্ষে তিন হাজার মানুষ।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
© All rights reserved © 2018 Channel News
Design & Developed By: Gausul Azam IT