অরুণাচল প্রদেশ নিয়ে চীনের দাবি ‘অযৌক্তিক’: ভারত

অরুণাচল প্রদেশ নিয়ে চীনের দাবি ‘অযৌক্তিক’: ভারত

চ্যানেল নিউজ, ঢাকা : ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, অরুণাচল প্রদেশ নিয়ে চীন অযৌক্তিক দাবি করছে। চীনের সঙ্গে সীমান্ত থাকা ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল সবসময়ই ‘ভারতের অবিচ্ছেদ্য এবং অখণ্ড অংশই’ থাকবে।

অরুণাচল প্রদেশকে দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে আসছে চীন। তবে ভারত এ দাবি প্রত্যাখ্যান করে আসছে। তাদের দাবি, অরুণাচল প্রদেশ বরাবরই ভারতের অংশ।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রণবীর জয়সওয়াল মঙ্গলবার বলেছেন, “বিষয়টি নিয়ে বারবার ভিত্তিহীন দাবি করলেই এ ধরনের দাবি কোনও বৈধতা পেয়ে যায় না।”

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত ৯ মার্চ অরুণাচল সফরে গিয়ে চীন সীমান্তবর্তী সেলা গিরিপথের ১৩ হাজার ফুট উচ্চতার দ্বিতীয় সুড়ঙ্গ উদ্বোধন করেছিলেন। তার পরই উত্তর-পূর্ব ভারতের ওই রাজ্য ঘিরে ‘তৎপর’ হয়েছে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সরকার।

গত সপ্তাহে চীনের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ও ঊর্ধ্বতন কর্নেল ঝ্যাং সিয়াওগ্যাং বিবৃতি দিয়ে এক মন্তব্যে বলেছিলেন, “সীমান্ত সমস্যাকে জটিল করে এমন কোনও পদক্ষেপ নেওয়া থেকে ভারতের বিরত থাকা উচিত।”

সীমান্ত এলাকায় তাদের জরুরি ভিত্তিতে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করা উচিত, ভাষ্য তার।

সুড়ঙ্গ উদ্বোধন ‘সীমান্ত উত্তেজনা প্রশমনে দুই দেশের প্রচেষ্টার বিপরীত’ পদক্ষেপ বলে উল্লেখ করেন ঝ্যাং। তার এ মন্তব্যেরই প্রতিক্রিয়ায় ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার ওই কড়া জবাব দিয়েছে।

পারমাণবিক শক্তিধর দুই প্রতিবেশী চীন ও ভারতের ৩ হাজার কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে। তবে এই সীমান্ত ভালভাবে চিহ্নিত করা নেই। ২০২০ সালে সীমান্ত সংঘর্ষে ২০ ভারতীয় সেনা এবং চার চীনা সেনা নিহত হয়েছিল।

ওই সংঘর্ষের পর থেকে দুই দেশই সীমান্তে বাড়তি সেনা ও সাজসরঞ্জাম পাঠিয়ে নিজ নিজ অবস্থান জোরদার করেছে। ১৯৬২ সালে দুই পক্ষই সীমান্ত যুদ্ধ লড়েছিল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536