বাংলাদেশের জ্বালানি খাতে বিশাল বিনিয়োগ সৌদির

বাংলাদেশের জ্বালানি খাতে বিশাল বিনিয়োগ সৌদির

চ্যানেল নিউজ, ঢাকা : সৌদি আরব ১৪০ কোটি ডলার (বাংলাদেশি মুদ্রায় ১৫ হাজার ৩৪৮ কোটি টাকা) বাংলাদেশের জ্বালানি খাতে বিনিয়োগ করছে। ইতোমধ্যে দুই দেশের সরকারি পর্যায়ে এ সংক্রান্ত চুক্তিও স্বাক্ষর হয়েছে। খবর রয়টার্স।

বিনিয়োগের অর্থ সৌদির সরকারি আর্থিক প্রতিষ্ঠান ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের (আইডিবি) সহযোগী সংস্থা ইসলামিক ট্রেড ফিন্যান্স করপোরেশনের (আইটিএফসি) মাধ্যমে দেওয়া হবে।

চুক্তি স্বাক্ষরের সময় উপস্থিত ছিলেন রিয়াদ সরকারের প্রতিনিধি হিসেবে আইটিএফসি এবং বাংলাদেশ সরকারের প্রতিনিধি হিসেবে রাষ্ট্রীয় জ্বালানি তেল আমদানি ও বিপননবিষয়ক কর্তৃপক্ষ বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) কর্মকর্তারা।

এদিকে সৌদির রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা এসপিএ জানিয়েছে, যে চুক্তিটি সই হয়েছে তা দীর্ঘমেয়াদি। এটি বাংলাদেশের জ্বালানি খাতের উন্নয়নসংক্রান্ত বিভিন্ন খাতে বিনিয়োগ করা হবে এই অর্থ।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ‘চুক্তিটি দুই দেশের মধ্যকার মিত্রতা ও দীর্ঘকালীন অংশীদারত্বের একটি সাক্ষ্য। আশা করা হচ্ছে, এই চুক্তির মধ্যে দিয়ে দক্ষিণ এশিয়ার দ্রুত বর্ধনশীল অর্থনীতি নামে পরিচিত একটি দেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত হবে।’

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536