র‌্যাঙ্কিংয়ে বড় অবনতি লিটনের, এগোলেন মুমিনুল, খালেদ

র‌্যাঙ্কিংয়ে বড় অবনতি লিটনের, এগোলেন মুমিনুল, খালেদ

চ্যানেল নিউজ, ঢাকা : বাইশগজে চরম বাজে সময় পার করছেন বাংলাদেশের ওপেনার লিটন কুমার দাস। ওয়ানডেতে অধারাবাহিকতার কারণে তো স্কোয়াড থেকেই বাদ পড়েন তিনি, এরপর টেস্টে ফিরলেও সেই একই দশা। বিশেষত তার আউটের ধরন নিয়ে বড় সমালোচনা চলছে। মাঠের ক্রিকেটে বাজে পারফরম্যান্সের দরুন এবার র‌্যাঙ্কিংয়েও বড় অবনতি হয়েছে লিটনের।

আজ (বুধবার) টেস্ট র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। যেখানে ব্যাটসম্যানদের তালিকায় সাত ধাপ পিছিয়েছেন লিটন। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে শুরুটা ভালো করেছিলেন মিডল অর্ডারে নামা এই ব্যাটার। তবে ২৫ রানে তার সেই ইনিংস থামে। এরপর দ্বিতীয় ইনিংসে তিনি ফেরেন গোল্ডেন ডাক নিয়ে। প্রথম বলেই ডাউন দ্য উইকেটে এগিয়ে এসে ৩০ গজ বৃত্তের ভেতরেই ক্যাচ দেন লিটন।

যার কারণে র‌্যাঙ্কিংয়ে ৭ ধাপ নিচে নেমে এখন যৌথভাবে তিনি ২৪তম স্থানে আছেন। ব্যাট হাতে ওই ম্যাচে ব্যর্থ ছিলেন বাংলাদেশ অধিনায়ক নাজমুল হোসেন শান্তও, ফলে তারও অবনতি হয়েছে। দুই ইনিংস মিলিয়ে ১১ রান করা বাঁ-হাতি এই ব্যাটসম্যান ৯ ধাপ পিছিয়ে এখন ৫৩ নম্বরে। তবে টেস্ট ব্যাটারদের তালিকায় এগিয়েছেন মুমিনুল হক। লঙ্কানদের বিপক্ষে বাংলাদেশের ৩২৮ রানে হারের ম্যাচে একমাত্র রান পেয়েছিলেন মুমিনুল। চারে নেমে তিনি ৮৭ রান করেন। ফলে ৯ ধাপ এগিয়ে তিনি উঠে গেছেন ৫০ নম্বরে।

টেস্ট বোলারদের র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়ে টাইগার পেসার খালেদ আহমেদের। ওই ম্যাচে মোট ৪ উইকেট নিয়ে বোলারদের তালিকায় তিনি ৯ ধাপ এগিয়েছেন। ফলে টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে খালেদ এখন ৮৯তম স্থানে। ম্যাচে তেমন প্রভাব রাখতে না পারা তাইজুল ইসলাম পিছিয়েছেন দুই ধাপ। দুই ইনিংস মিলিয়ে তিনি নিয়েছিলেন ৩ উইকেট, যা নিয়ে বোলিং র‌্যাঙ্কিংয়ে তার অবস্থান এখন পঞ্চদশ। তবে এটাই টেস্টে বাংলাদেশি বোলারদের মধ্যে সর্বোচ্চ অবস্থান।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536