ভারতের নির্বাচন নিয়ে যা বলল জাতিসংঘ

ভারতের নির্বাচন নিয়ে যা বলল জাতিসংঘ

চ্যানেল নিউজ, ঢাকা : ভারতের লোকসভা নির্বাচন আর মাত্র কয়েক দিন বাকি। এরই মধ্যে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল গ্রেফতার হয়েছেন। ভারতেও চলছে নির্বাচন নিয়ে নানা সমালোচনা। এ বিষয়ে কথা বলেছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র।

নিউইয়র্কের স্থানীয় সময় অনুযায়ী বৃহস্পতিবার এক নিয়মিত প্রেস ব্রিফিং চলাকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক।

এক সাংবাদিক প্রশ্ন করেন ভারতের জাতীয় নির্বাচনের ঠিক আগে, দিল্লির মুখ্যমন্ত্রীকে গ্রেফতার এবং বিরোধী কংগ্রেস পার্টির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করা নিয়ে দেশটির রাজনৈতিক অস্থিরতা আপনি কীভাবে উপলব্ধি করেন? মানবাধিকার সংস্থাগুলো পরিস্থিতিটিকে বিরোধীদের বিরুদ্ধে ক্র্যাকডাউন হিসাবে বর্ণনা করছেন। এর ফলে জাতীয় নির্বাচনের আগে একটি সংকট পর্যায়ে পৌঁছেছে। এ বিষয়ে আপনি কি মনে করেন।

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজারিক বলেন, আমরা খুব আশাবাদী যে ভারত নির্বাচনে রাজনৈতিক ও নাগরিক অধিকারসহ সবার অধিকার সুরক্ষিত থাকবে এবং ভোটাররা অবাধ ও সুষ্ঠু পরিবেশে ভোট দিতে সক্ষম হবে।

ভারতে লোকসভা নির্বাচন আগামী ১৯ এপ্রিল থেকে শুরু হবে। বিভিন্ন রাজ্যে সাত দফায় এই নির্বাচন অনুষ্ঠিত হবে। ১ জুন শেষ দফায় ভোটগ্রহণের পর নির্বাচনের ফল ঘোষণা হবে ৪ জুন। পার্লামেন্টের নিম্নকক্ষের ৫৪৩টি আসনে নির্বাচন হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536