মহাকাশে পৌঁছে বিস্ফোরিত রাশিয়ার স্পেস রকেট

মহাকাশে পৌঁছে বিস্ফোরিত রাশিয়ার স্পেস রকেট

চ্যানেল নিউজ, ঢাকা : মহাকাশে বিস্ফোরিত হয়েছে রাশিয়ার একটি স্পেস রকেট। প্রযুক্তিগত ত্রুটির কারণে এটি বিস্ফোরিত হয়েছে বলে জানিয়েছেন রুশ কর্মকর্তারা।

বৃহস্পতিবার আঙ্গারা-৫ নামের এ নতুন মহাকাশ যানের উৎক্ষেপণ করে মস্কো। সোভিয়েত-পরবর্তী রাশিয়ার মহাকাশ উচ্চাকাঙ্ক্ষার একটি প্রজেক্ট এই নতুন সিরিজের স্পেস রকেট।

রকেটটি রাশিয়ার চীন সীমান্তবর্তী আমুর অঞ্চলের বনাঞ্চলে অবস্থিত ভোস্টোচনি কসমোড্রোম নামক উৎক্ষেপণ কেন্দ্র থেকে মহাকাশে পাঠানো হয়।

পরপর দুই দিন এটির উৎক্ষেপণের তারিখ পেছানো হয়েছিল। রাশিয়ান মহাকাশ সংস্থা রসকসমসের মতে, একটি অক্সিডাইজার ট্যাঙ্ক এবং ইঞ্জিন নিয়ন্ত্রণ ব্যবস্থায় চাপ পড়ায় সিস্টেম ব্যর্থতার কারণে মঙ্গলবার এবং বুধবার লঞ্চের প্রচেষ্টা বাতিল করা হয়েছিল।

উড্ডয়নের কয়েক মিনিট পর, রকেটটি ঘণ্টায় ২৫,০০০ কিলোমিটারেরও বেশি গতি অর্জন করে এবং কক্ষপথে প্রবেশ করে। রকেটটি বিস্ফোরিত হওয়ার পর উৎক্ষেপণ কেন্দ্রের ডিজাইনে কোনো সমস্যা আছে কিনা তা পরীক্ষা করে দেখা হচ্ছে।

সোশ্যাল মিডিয়ায় এক বিবৃতিতে রসকসমস জানিয়েছে, রকেটটি পরিকল্পনা অনুযায়ী কাজ করেছে। ঠিক সময়মতো উপরের পর্যায়টি আলাদা হয়ে গেছে। কিন্তু এরপর রকেটটি বিস্ফোরিত হয়।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536