1. send2titas@gmail.com : admincn :
  2. editorctvnews@gmail.com : Channel News Admin : Channel News Admin
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৪৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম
বসুন্ধরা গ্রুপে নিয়োগ বিজ্ঞপ্তি পুলিশের সর্বোচ্চ রাষ্ট্রীয় পদক পেলেন ব্রাহ্মণবাড়িয়ার পুলিশ সুপার শাখাওয়াত হোসেন অগ্নিঝড়া মার্চে নানা রাষ্ট্রীয় কর্মসূচী পালনে ব্রাহ্মণবাড়িয়ায় প্রস্তুতি সভা । ধর্মীয় ভাবগাম্ভীর্যে সারাদেশে পবিত্র শবে বরাত পালিত রাসুল (সাঃ) শবে বরাতে যেসব আমল করেছেন সারা দেশে পবিত্র শবে বরাত পালিত হচ্ছে আজ পবিত্র শবে বরাত দিনাজপুরে ন্যায় বিচার প্রতিষ্ঠায় গ্রাম আদালতে মতবিনিময় সভা বড় শিক্ষাবিদদের সংকীর্ণ মানসিকতার কারণে  পঞ্চম ও ৮ম শ্রেণীর পরীক্ষা উঠিয়ে দেয়া হয়েছে-গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী। ব্রাহ্মণবাড়িয়ায় ট্রান্সফরমার চুরি করতে এসে ৪ চোর আটক।

চুল পড়া বন্ধ করতে যা করবেন

  • প্রকাশিত : সোমবার, ৩০ অক্টোবর, ২০২৩
  • ২১ ১০ জন পড়েছে

চ্যানেল নিউজ : মাথা থেকে চুল পড়া স্বাভাবিক। তবে মাথায় চিরুনি দিলেই যদি সেটা ভর্তি হয়ে যায় চুলে, তবে সেটা দুশ্চিন্তার কারণ হতে পারে। কিছু কার্যকর প্রতিকার রয়েছে যা চুল পড়া নিয়ন্ত্রণে সাহায্য করে। তবে মনে রাখতে হবে চুল পড়া নিয়ন্ত্রণ করা একটি ধীর প্রক্রিয়া।
রাতারাতি চুল পড়া বন্ধ হয়ে যাবে এটি মনে করা যাবে না। যদি কাজগুলো করার পরেও চুল পড়া বন্ধ না হয়, তবে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি। জেনে নিন চুল পড়া বন্ধে কোন কোন কাজ করবেন জরুরি ভিত্তিতে।
১। সুষম খাদ্য নিশ্চিত করুন
চুল পড়া রোধ করতে প্রয়োজনীয় পুষ্টি সমৃদ্ধ সুষম খাদ্য নিশ্চিত করুন। পুষ্টির ঘাটতি; বিশেষ করে আয়রন, জিঙ্ক, ভিটামিন এ এবং ডি অপর্যাপ্ত থাকলে ঝরতে পারে চুল।
বিভিন্ন ধরনের ফল, সবজি, চর্বিহীন প্রোটিন ও শস্যজাতীয় খাবার অন্তর্ভুক্ত করুন খাদ্যতালিকায়। পালং শাক, ডিম, বাদাম ও মাছের মতো খাবারও চুলের স্বাস্থ্যের জন্য বিশেষ উপকারী।
২। অ্যাসেনশিয়াল অয়েল দিয়ে মাথার ত্বক ম্যাসাজ করুন
অ্যাসেনশিয়াল অয়েল দিয়ে একটি আরামদায়ক ম্যাসাজ চুলের ফলিকলে রক্ত প্রবাহকে উদ্দীপিত করতে পারে, তাদের পুষ্টি জোগায় এবং চুলের বৃদ্ধি ত্বরান্বিত করে। নারিকেল তেল, বাদাম তেল বা জলপাই তেলের মতো তেল ব্যবহার করুন চুলের গোড়া ম্যাসাজ করার জন্য।
ল্যাভেন্ডার, রোজমেরি বা পেপারমিন্টের মতো প্রয়োজনীয় তেলের কয়েক ফোঁটা যোগ করুন এসব তেলের সঙ্গে। তেল সামান্য গরম করুন এবং বৃত্তাকার গতিতে মাথার ত্বকে ম্যাসাজ করুন। শ্যাম্পু করার আগে কমপক্ষে ৩০ মিনিটের জন্য অপেক্ষা করুন।
৩। রাসায়নিকযুক্ত প্রসাধনী এড়িয়ে চলুন
শ্যাম্পু, কন্ডিশনার ও স্টাইলিং পণ্যের মতো কেমিক্যালযুক্ত পণ্যের অতিরিক্ত ব্যবহার চুল পড়ার কারণ হতে পারে। হালকা, সালফেটমুক্ত শ্যাম্পু ব্যবহার করুন চুলে। স্ট্রেইটনার ও কার্লিং আয়রনের মতো হিট স্টাইলিং সরঞ্জামগুলোও কম ব্যবহার করার চেষ্টা করুন।
৪। অ্যালোভেরা জেল ব্যবহার করুন
চুলে ঘৃতকুমারী বা অ্যালোভেরা তার প্রশান্তিদায়ক এবং নিরাময় বৈশিষ্ট্যের জন্য পরিচিত। ভেষজটি চুল পড়া নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে। তাজা অ্যালোভেরা জেল সরাসরি মাথার ত্বকে লাগান এবং হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলার আগে এটি ৪৫ মিনিটের জন্য রাখুন চুলে। অ্যালোভেরা মাথার ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে, প্রদাহ কমায় এবং চুল স্বাস্থ্যোজ্জ্বল রাখে।
৫। চুলের যত্নে সঠিক রুটিন মেনে চলুন
চুল পড়া রোধ করার জন্য সঠিক চুলের যত্ন জরুরি। উপযুক্ত শ্যাম্পু দিয়ে নিয়মিত চুল ধোয়া, চুলকে হাইড্রেটেড রাখার জন্য কন্ডিশনিং করা, ভেজা চুল মোটা দাঁতযুক্ত চিরুনি ব্যবহার করে আঁচড়ানো গুরুত্বপূর্ণ। ভেজা চুল জোরে জোরে ঝাড়া, টাইট করে চুল বাঁধা এড়িয়ে চলুন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো পড়ুন
© All rights reserved © 2018 Channel News
Design & Developed By: Gausul Azam IT