যে লক্ষ্যে মধ্যপ্রাচ্য সফর করছেন পুতিন

যে লক্ষ্যে মধ্যপ্রাচ্য সফর করছেন পুতিন

চ্যানেল নিউজ, ঢাকা, বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩ : সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব সফর করতে মধ্যপ্রাচ্যে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।
বুধবার (৬ ডিসেম্বর) সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান পুতিন। তাকে স্বাগত জানান আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান।
রুশ প্রেসিডেন্টের সহযোগী ইউরি উশাকভকে উদ্ধৃত করে এর আগে রুশ সংবাদমাধ্যম ‘শট’ জানায়, প্রেসিডেন্ট পুতিন প্রথমে সংযুক্ত আরব আমিরাত সফর করবেন এবং তারপর সেখান থেকে সৌদি আরব যাবেন। সেখানে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন তিনি।
উশাকভ বলেন, ‘আমি আশা করি, সৌদি ক্রাউন প্রিন্সের সঙ্গে (পুতিনের) খুব গুরুত্বপূর্ণ আলোচনা হবে।’
ওপেক প্লাসে সহযোগিতামূলক সম্পর্ক ছাড়াও পশ্চিমা নয় এমন দেশগুলোর সঙ্গে বৈশ্বিক জোট গড়ে তোলার চেষ্টা করছেন পুতিন। সেই প্রচেষ্টার অংশ হিসেবে উপসাগরীয় দেশগুলোর সঙ্গে সম্পর্কোন্নয়নে আগ্রহী তিনি।
এর মাধ্যমে নিষেধাজ্ঞা দিয়ে যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের রাশিয়াকে বিচ্ছিন্ন করার প্রচেষ্টা যে ব্যর্থ হয়েছে সেটিই দেখাতে চান পুতিন।
সাম্প্রতিক সময়ে খুব বেশি বিদেশ সফর করেননি পুতিন। যেসব দেশে গেছেন তার বেশিরভাগই আবার সাবেক সোভিয়েত ইউনিয়ন-ভুক্ত দেশ। আর সাবেক সোভিয়েত-ভুক্ত দেশগুলোর বাইরে সবশেষ গত অক্টোবরে চীন সফরে যান তিনি।

সূত্র: রয়টার্স

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536