কালভার্ট আছে, শুধু নেই খাল!

কালভার্ট আছে, শুধু নেই খাল!

চ্যানেল নিউজ, ঢাকা : বাগেরহাট জেলার রামপাল উপজেলার মল্লিকেরবেড় ইউপির বড় সন্ন্যাসী চেয়ারম্যানের ভাইজোড়া খালের ওপর ২০১৯ সালে ৩৩ লাখ টাকা ব্যয়ে ১৫ মিটার লম্বা কালভাট নির্মাণ করা হয়। কালভার্ট ও পানি নিষ্কাশনের ব্যবস্থাসহ আধুনিক যোগাযোগ ব্যবস্থার সবই আছে, শুধু নেই খালটি।

এক সময়ের খড়স্রোতা খাল তার পুরান রূপ হারিয়ে আজ সেই খাল গরু-ছাগলের চারণ ভূমিতে পরিণত হয়েছে। খাল ভরাট হয়ে এখন খেলার মাঠ।

উপজেলার মল্লিকেরবেড় ইউপির এক সময়ের প্রবাহমান বড় ভাই জোড়া খালটি এখন মৃতপ্রায়। খালটির বিভিন্ন জায়গায় বাঁধ দিয়ে স্থানীয় প্রভাবশালীদের মাছ চাষ করার কারণে খালটি এখন মরতে বসেছে। এ ইউনিয়নের ছোট ভাইজোড়াসহ অন্যান্য যে খালগুলো রয়েছে তার প্রায় সবগুলোর চিত্র একই। এই ইউপির জনপ্রতিনিধি ও প্রভাবশালীদের মধ্যে চলছে খাল দখল করে মাছের ঘের করার মহাউৎসব।

এ ইউপির কৃষি চাষিরা একদিকে অন্য দিকে দখলকারী। যে কোনো মুহূর্তে বড় ধরনের সংর্ঘষ হতে পারে বলে আশঙ্কা করছে ইউপির জনপ্রতিনিধিরা। খাল অবমুক্ত করায় প্রশাসনেরও রয়েছে গড়িমসি। এমন অভিযোগও স্থানীয় জনপ্রতিনিধির।

স্থানীয়রা বলছেন, সরকারি খালে প্রভাবশালীদের মাছের ঘের করার কারণে এলাকায় ধান চাষ ব্যাহত হচ্ছে। এছাড়া বর্ষা মৌসুমে দেখা দিচ্ছে জলাবদ্ধতা। দীর্ঘদিন ধরে এমন অবস্থা চলতে থাকায় এক সময়ের প্রবাহমান বড়ভাইজোড়া খালটি এখন মরতে বসেছে।

এছাড়া ইউনিয়নের অন্যান্য যে খালগুলো রয়েছে সেগুলোর অবস্থাও একই। এই প্রভাবশালীরা এতটাই ক্ষমতাধর যে, কেউ তাদের বিরুদ্ধে প্রতিবাদ বা কথা বলার সাহস পায় না।

পশ্চিম মল্লিকেরবেড় গ্রামের মোস্তফা বলেন, আমরা ছোট সময় পুটিমারী এই খাল দিয়ে বাগেরহাট জেলা শহরে যাতায়াত করতাম। মাছ ধরতাম। কিন্তু বিগত কয়েক বছর ধরে এই এলাকার লাকিয়া নামে সাবেক এক নারী মেম্বার এই খালে বাঁধ দিয়া ঘের করে। যার কারণে এই খালের পানি পর্যন্ত ব্যবহার করা যায় না। ঘের করার কারণে খাল ভরাট হয়ে যাচ্ছে।

বড় সন্ন্যাসী গ্রামের মো. ওবাদুল ইসলাম বলেন, এই এলাকার সাবেক নারী মেম্বার লাকিয়া পুটিমারী এই খালে দুইটি মাছের ঘের করে। আমরা চাই সরকারি এ খাল উন্মুক্ত থাকবে। আমরা সবাই এই খাল ব্যবহার করতে পারবো।

ছোট সন্ন্যাসী গ্রামের সুকান্ত বলেন, এলাকার খালে মাছ ফেলে ঘের করে। খালের পানিও আমরা ধরতে পারি না। তবে কারা করে, তাদের নাম আমি বলতে পারবো না।

মল্লিকের বাড়ি ইউনিয়নের বাসিন্দা মো. সুমন হাওলাদার বলেন, দীর্ঘদিন ধরে আমাদের ইউনিয়নের প্রভাবশালীদের নেতৃত্বে কতিপয় লোক খাল দখল করে মাছ চাষ করে আসছে। ইউনিয়নের মধ্যে দিয়ে বয়ে চলা ছোট ভাই জোড়া ও বড় ভাই জোড়া খালের বিভিন্ন জায়গায় বাঁধ দিয়ে মাছ চাষ করায় সেচকাজ ব্যাহত হচ্ছে পাশাপাশি কৃষকরা চরম বিড়ম্বনায় পড়েছেন।

স্থানীয় কৃষক প্রকাশ মন্ডল বলেন, ১০ বছর ধরে খালটি তারা দখল করে রেখেছে। একটা খালতো মরেই গেছে। যারা দখল করে এই খাল খায় তাদের নাম নিলে তো এলাকা থেকে পালিয়ে যেতে হবে। আমরা প্রশাসনের কাছে খাল দুটি অবমুক্ত করার দাবি জানাই।

মল্লিকেরবেড় ইউপির ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য নেপাল মণ্ডল বলেন, সাবেক চেয়ারম্যান এবং এলাকার কতিপয় সন্ত্রাসী প্রকৃতির কিছু লোক ১০ বছর ধরে খাল দুটি দখল করে মাছ চাষ করে আসছে। আমরা একাধিকবার বর্তমান চেয়ারম্যান উপজেলা নির্বাহী কর্মকর্তাসহ সবাইকে বিষয়টি জানিয়েছি কোনো কাজ হয়নি। তাদের সন্ত্রাসী বাহিনীর ভয়ে আমাদের আতঙ্কে থাকতে হয়। কেউ প্রতিবাদ করলে তাদের অত্যাচার এলাকা ছেড়ে পালিয়ে যেতে হয়। আমরা এই খাল দখলকারী ও তাদের সন্ত্রাসী বাহিনীর হাত থেকে রক্ষা পেতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করছি।

মল্লিকেরবেড় ইউপি চেয়াম্যান তালুকদার ছাবির আহম্মেদ বলেন, মল্লিকেরবেড় ইউপির অর্ধেক এর বেশি খালে বাঁধ দিয়ে এলাকার প্রভাবশালীরা মাছ চাষ করে। আমি কয়েকবার,কয়েকটা বাঁধ অপসারণ করেছি কিন্তু বাঁধ অপসারণ করার পর আবারো সে খালে বাঁধ দিয়ে ঘের করে। আমি গত উপজেলা আইন-শৃঙ্খলা মাসিক মিটিং এ ইউএনও’র সামনে প্রস্তাব করেছি, এলাকার কিছু লোক তারা খাল দখল করে আছে আর এলাকার চাষিরা চাচ্ছে খাল উন্মুক্ত থাকুক। এ কারণে চাষিরা একদিকে অন্য দিকে দখলকারী, যে কোনো মুহূর্তে বড় ধরনের সংর্ঘষ হতে পারে।

তিনি বলেন, এই পরিষদের সামনের খাল, এখানে সাবেক মহিলা মেম্বার লাকিয়া বাঁধ দিয়ে ঘের করেন।

খালে ঘের করার অভিযোগের ব্যাপারে সাবেক মহিলা মেম্বার লাকি বলেন, মল্লিকেরবেড় ইউপির সাবেক চেয়ারম্যান আমাকে দিয়ে খালে ঘের করাতেন। গত দুই বছর ধরে খালে পাটা দিয়ে মাছ চাষ করছি তবে খালে কোনো বাঁধ দিয়ে না।

জেলা প্রশাসক মোহা. খালিদ হোসেন বলেন, জেলার কিছু কিছু খাল কিছু প্রভাবশালীরা দখল করেছেন। বিষয়টি আমাদের নলেজে এসেছে। এরইমধ্যেই সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারদের সঙ্গে কথা বলেছি। আশা করছি. শিগগিরই খালগুলো দখল মুক্ত করে পানি প্রবাহের ব্যবস্থা করা হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536