চুল পড়া রোধে করণীয়

চুল পড়া রোধে করণীয়

চ্যানেল নিউজ : আয়নার সামনের গেলে নিজেকে অচেনা লাগছে। কে বলবে মাথায় এক ঢাল চুল ছিল! মাথার তালু প্রায় ফাঁকা, আচড়াতে গেলে চিরুনি ভরে যাচ্ছে চুলে। ঘর ঝাড়ু দিতে গেলে চুল, বাথরুমে চুল। চুলের অবস্থা দেখে কান্না পেয়ে যাচ্ছে। এমনটা কিন্তু ঘটছে অনেকের সঙ্গেই।
তেল, শ্যাম্পু, মেহেদি, ভিটামিন ট্রিটমেন্ট, হেয়ার প্যাক কোনকিছু দিয়েই ঠেকানো যাচ্ছে না চুলকে। কি করবেন বলুন, আবহাওয়ায় দূষণ বেড়েছে। খাবার-দাবারে ভেজাল। তাছাড়া খাদ্যগ্রহনেও ভীষণ অনিয়ম, লাইফস্টাইলের ঠিক নেই তার সঙ্গে সর্বদা মানসিক চাপ। এসব কারণেই মূলত চুল কমে উঁকি দিচ্ছে মাথার টাক। নামি-দামি প্রসাধন দিয়ে এ সমস্যা তাড়াতে অনেক ব্যবস্থাই নিলেন, চলুন আজ জানি একটা ভেষজ উপায়।
কারিপাতা আমাদের দেশে খাবারে এই পাতাটি এখনও খুব ব্যবহার না হলেও অনেকে বাড়িতে গাছটি লাগাচ্ছেন। দারুণ গুনে ভরপুর এই পাতা চুলের গোড়া মজবুত করে চুল পড়ার সমস্যাও কমিয়ে আনতে পারে। কীভাবে এই পাতা ব্যবহার করবেন জেনে নিন।
আধ কাপ কারিপাতা, আধ কাপ মেথি পাতা ও একটি গোটা আমলকির রস একসঙ্গে ব্লেন্ড করে নিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি মাথায় মেখে আধ ঘণ্টা পর ঈষদুষ্ণ গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। কারিপাতায় ভরপুর মাত্রায় ভিটামিন বি থাকে। এই ভিটামিন চুলের গোড়া মজবুত করতে সাহায্য করে। আর আমলকি ও মেথি বাড়ায় চুলের ঘনত্ব।
একমুঠো কারিপাতা ব্লেন্ডারে অথবা পাটায় বেটে পেস্ট তৈরি করুন। এক টেবিল চামচ কারিপাতা পেষ্ট ফেটিয়ে রাখা টক দইয়ের সঙ্গে মিশিয়ে নিয়ে কিছুক্ষণ রাখুন। মাথার ত্বকে এই মিশ্রণ ভাল করে মেখে নিন। আধঘণ্টা রেখে ধুয়ে ফেলুন। টক দই মাথার ত্বকের আর্দ্রতা বজায় রাখতে এবং খুশকি ও মৃত কোষ দূর করতে এই প্যাক দারুণ কাজে আসে।
চুল পড়া বন্ধ করতে পেঁয়াজ ও কারিপাতার মিশ্রণ দারুণ কাজে আসে। এই মিশ্রণটি চুলে পাক ধরা আটকাতেও বেশ কার্যকরী। ১৫-২০টি কারিপাতা ভাল করে বেটে নিন। এ বার এর সঙ্গে একটি আস্ত পেঁয়াজের রস করে নিয়ে মিশিয়ে দিন। ভাল করে মিশিয়ে চুল ও মাথায় মেখে নিন। এক ঘণ্টা রেখে ভাল করে শ্যাম্পু করে নিন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

themesbazartvsite-01713478536